জানুয়ারী 19, 2021

দেশের প্রতি মানুষের ভালবাসা এবং ঐক্যতাই পারে দেশকে স্বয়ংসম্পূর্ণ করতে

0 0
Read Time:3 Minute, 36 Second

বিশ্বে উনিশ শতকের শেষের দিকে বেশির ভাগ দেশ গুলো মাথা উঁচু করে দাড়িয়েছে।যে দেশ গুলো মাথা উঁচু করে দাঁড়িয়েছে, করেছে আর্থনৈতিক ও অবকাঠামোগত উন্নয়ন সেই দেশ গুলোর জনগন এই অর্জনের সবচেয়ে বড় সহযোগী এবং অংশীদার।একটি দেশের উন্নয়ন তখনই সম্ভব যখন ওই দেশের জনগণের ভেতরে থাকবে প্রচন্ড দেশপ্রেম জাতীয়তাবোধ এবং মানুষ মানুষের প্রতি ভালবাসা।কারন একটি দেশের সাধারণ জনগন উন্নয়নে অবদান রাখতে পারে তার সঠিক দায়িত্ব পালনের মাধ্যমে।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে ১৯৭১ সালে স্বাধীনতা অর্জনের মাধ্যমে বাঙ্গালী জাতী ঐক্যবদ্ধ হয়েছিল।যুদ্ধবিদ্ধস্ত দেশে দ্রুত যে উন্নয়ন হচ্ছিল তা অব্যেহত থাকলে হয়তো বাংলাদেশ আজ বিশ্বে অন্যতম উন্নত সয়ংসম্পূর্ণ রাষ্ট্র থাকতো।কিন্তু তা শেষ হয়ে যায় ১৯৭৫ সালে জাতির জনক কে নৃশংস ভাবে হত্যার মাধ্যমে।

তারপর থেকে বাংলাদেশ এক কঠিন সময় পার করছে।যে যার যার উন্নয়নে ব্যস্ত দেশ আর দেশের মানুষের কথা কেউ ভাবেনা।কেউ কারও নুন্যতম দায়িত্বটুকু পালন করেনা অথচ সারাদিন সমালোচনায় ব্যস্ত।সবচেয়ে দু্খের বিষয় হলো এই দেশে বসবাসকারী মানুষ গুলো কেও পাকিস্তান পন্থি, কেও ভারত পন্থি,কেও চীন পন্থি,কেও আমেরিকা পন্থি, কেও রাশিয়া পন্থি কিন্তু কেওই বাংলাদেশ পন্থি না।অথচ সারা বিশ্বের বিরুপ আচরনের সত্তেও শুধুমাত্র দেশের মানুষের ঐক্যতা সয়ংসম্পূর্ণ করেছে ইরানকে।

একটা দেশের উন্নয়ন তখনই সম্ভব,যখন সে দেশের জনগণের মন মানসিকতার প্রকৃত উন্নয়ন হবে। যতদিন এই জায়গা থেকে আমরা পিছিয়ে থাকবো ততদিন আমরা জাতিগত উন্নয়নে এই বিশ্বের পেছনের সারিতে থাকবো।একটি দেশের সরকার সেই দেশের জনগণের ভাগ্য নির্ধারণ করতে পারেনা। জনগনের সুশিক্ষা এবং সহযোগিতামূলক মনোভাবই সেই দেশের সরকারকে তার মৌলিক কাজগুলো করতে সহায়তা দেয়।

বিগত এগারো বছর ধরে আওয়ামী লীগ সরকারের নেতৃত্বে বাংলাদেশ অবকাঠামোগত উন্নয়ন, অর্থনৈতিক উন্নয়ন এবং বৈদেশিক নীতিতে যে পদক্ষেপ নিয়েছে তাতে আমাদের ঐক্যবদ্ধ থাকা উচিত তাহলে হয়তো বাংলাদেশ অচিরেই বিশ্বের দরবারে মাথা উঁচু করে দাঁড়াবে,ইনশাআল্লাহ।

লিখেছেনঃ
ইয়াসির আরাফাত
যুগ্ম-সাধারণ সম্পাদক
বাংলাদেশ ছাত্রলীগ, ঢাকা মহানগর দক্ষিণ।

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleppy
Sleppy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %